সালিমুল হক: জলবায়ু যুদ্ধে বাংলাদেশের এক লড়াকু সৈনিক

বিজ্ঞানের জগতে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে যেসব ঘটনা, তার পেছনে ভূমিকা রাখা প্রভাবশালী ব্যক্তিদের একটি তালিকা প্রতি বছর প্রকাশ করে বিজ্ঞান সাময়িকী ‘নেচার’। গত বছর প্রকাশিত সেই তালিকার সেরা ১০ জনের মধ্যে তৃতীয় অবস্থানে ছিলেন বাংলাদেশের জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক সালিমুল হক।

বিশ্বের শীর্ষ জলবায়ুবিশেষজ্ঞদের মধ্যে অন্যতম ছিলেন সালিমুল হক। তিনি দীর্ঘ তিন দশক ধরে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করেছেন। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে সবচেয়ে ঝুঁকিতে থাকা স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য কাজ করতেন তিনি।

২০২১ সালে বিশ্বের প্রভাবশালী সহস্র জলবায়ু বিজ্ঞানীদের তালিকায় স্থান পান সালিমুল হক। ২০২২ সালে যুক্তরাজ্য সরকার তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) খেতাবে ভূষিত করে।

জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের বাহ্যিক সদস্যও ছিলেন সালিমুল হক। এখন পর্যন্ত অনুষ্ঠিত জাতিসংঘের সব কটি জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করেছেন তিনি। ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের অ্যাসেসমেন্ট রিপোর্ট তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সালিমুল হক।

তিনি জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে কাজ করেছেন।

প্রসঙ্গত, সালিমুল হকের জন্ম ১৯৫২ সালে। ১৯৭৫ সালে যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধীন ইমপেরিয়াল কলেজ থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন তিনি। এরপর ১৯৭৮ সালে একই কলেজে তিনি পিএইচডি করেন। 

জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে সালিমুল হকের শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। জাতিসংঘ থেকে তাঁকে বিশ্বের জলবায়ুবিষয়ক অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয়।

গত শনিবার (২৮ অক্টোবর) রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার গুলশানে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জলবায়ু যুদ্ধে বাংলাদেশের মশালধারী এই বিজ্ঞানী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। 

অধ্যাপক সালিমুল হকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিসিএডি)। তিনি ছিলেন পরিবেশ ও জলবায়ু নিয়ে কাজ করা আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটির পরিচালক।

গত রবিবার (২৯ অক্টোবর) ফেসবুকে এক পোস্টে আইসিসিসিএডি জানায়, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মনে আমাদের পরিচালক অধ্যাপক সালিমুল হকের মৃত্যুর খবর জানাচ্ছি।’

পোস্টে আরও বলা হয়, ‘তিনি এমন একজন স্বপ্নদর্শী নেতা, যিনি শুধু জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ের মশাল বহনকারী ছিলেন না, বরং সমগ্র বিশ্ব সম্প্রদায়ের জন্য তার অতুলনীয় উত্তরাধিকার আগামী প্রজন্মের জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।’

আইইউবিতে সালিমুল হকের সহকর্মী, এনভায়রমেন্টাল সায়েন্সের অধ্যাপক আব্দুল খালেক বলেন, “তিনি ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন। বেশিরভাগ সময় ইংল্যান্ডে থাকলেও এবার ঢাকাতেও চিকিৎসা নিচ্ছিলেন। দুয়েক দিন ধরে অসুস্থতা বেড়েছিল। গতকাল রাত ১২টার দিকে ঢাকায় বোনের বাসায় তার মৃত্যু হয়।”

স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন অধ্যাপক সালিমুল হক। রাজধানীর বনানী কবরস্থানে দেশের হয়ে আজীবন লড়ে যাওয়া এই জলবায়ু সৈনিককে শায়িত করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //